অনলাইন ডেস্ক : ‘রোহিঙ্গা শরণার্থী শিবিরের শিশুদের পাচার করা হচ্ছে যৌনতার জন্য।’ এমনই চাঞ্চল্যকর দাবি করলেন বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন।

রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে চিন্তিত রাষ্ট্রসংঘ। সোমবার রাষ্ট্রসংঘের সংস্থা ইউনিসেফের পক্ষ থেকে বাংলাদেশের কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেন অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। ইউনিসেফের গুড উইল অ্যাম্বাসাডার প্রিয়াঙ্কার ওই সফর নিয়ে মুখ খুলেছেন লেখিকা তসলিমা নাসরিন।

এই মুহূর্তে উপমহাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে রোহিঙ্গা শরণার্থী সমস্যা। মায়ানমার থেকে আগত এই সকল শরণার্থীরা বসবাস করা শুরু করেছে ভারত-বাংলাদেশ সহ বিভিন্ন দেশে। সবথেকে বেশি সংখ্যায় রোহিঙ্গা রয়েছে বাংলাদেশে। ভারতেও সেই সংখ্যা কিছু কম নয়। পশ্চিমবঙ্গের সীমান্ত লাগোয়া জেলাগুলিতেও রয়েছে রোহিঙ্গা শরণার্থী শিবির।

ভারতে এই রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে নানাবিধ বিতর্ক চলছে। বিতর্কের জল গড়িয়েছে সুপ্রিম কোর্টেও। জাতীয় নিরাপত্তার কারণে রোহিঙ্গা শরণার্থীদের দেশে ঠাঁই দিতে নারাজ কেন্দ্র। এর বিরুদ্ধে মুখ খুলেছে একাধিক রাজনৈতিক দল এবং সংগঠন। রোহিঙ্গাদের এদেশে থাকতে দেওয়ার পক্ষে সওয়াল করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সকলকে বিষয়টি মানবিক দিক থেকে ভাবার কথা বলেছেন মমতা।

বিশ্বের সবথেকে বড় রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনের পর প্রিয়াঙ্কা চোপড়া বলেছিলেন যে এই সকল শরণার্থীদের বিষয়ে ভাবনাচিন্তা করা দরকার সমগ্র বিশ্বের। এই প্রসঙ্গে মুখ খুলেছেন তসলিমা। সমগ্র বিশ্বের সুশীল সমাজের প্রতি আক্রমণ করে তিনি ট্যুইটারে লিখেছেন, “যৌনতার জন্য রোহিঙ্গা শিশুদের পাচার করা হচ্ছে। এই নিয়ে কে ভাবছে?”

  • সুত্র : Kolkata24